Monday 7 January 2013

Cindrellar জুতো....


নতুন বছর ভালো কাটুক। সব্বার।

কিরকম যেন লেখার শেষ লাইনের মত শোনালো! কিন্তু এই মুহূর্তে কোনো তালি-কুড়োনো ওপেনিং লাইন আমার মাথায় আসছে না।  

২০১২-র ওপর আমার খুব অভিমান। এখন বুঝি, মায়ের কথার অবাধ্য হলে মায়ের কিরকম মাথা গরম হতো.....বা অভিমান। :(

চলে যাওয়া বছরটা আসলে অনেকটা আমার মতো Split Personality Disorderবা হিন্দি সিনেমায় অনুপম খেরের রোলগুলোর মতো। কিছু ভালো মানুষের, কিছু একেবারেই ভালো না। অথচ, শুরুর  দিকে বছরটাকে নতুন পাওয়া প্রেমিকের মতো ভালই তো লেগেছিল! বা নতুন কেনা জুতোর মতোকিছুদিন যেতেই হঠাৎ সেই জুতোর মধ্যে একটার হিল গেল ভেঙ্গে।:( ফেলে দিতে গিয়ে, হঠাৎ মনে হলো আহারে, অন্য জুতোটা তো লক্ষ্মী। নিশ্চই, মুখ ভার করে বলছে "আমি তো কোনো দোষ করিনি!আমি জানি, ওকে রেখে দিলে,  একা আর অকেজো হয়েই পড়ে থাকবে। তবুও, ফেলতে পারলাম কই?

তাই ২০১২-র খারাপগুলো ময়লার গাড়িতে তুলে দিয়ে, ভালোটাকে ধুলো ঝেড়ে একটা আলমারিতে তুলে রাখলাম। জানি, ঐটুকু আমার কোনো কাজে আসবে না। কোনদিন। কিন্তু ওই যে, "এইটুকু ভালো।" কিছুটা খারাপের জন্য তো পুরোটাকে ময়লার গাড়িতে তুলে দিতে পারি না। ভালো জিনিসের জায়গা লুকোনো আলমারি। ধাপার মাঠ না। :(    

২০১২-র "ভালোর" ভগ্নাংশের মতো কত যে 'একটা' জুতো, 'একটা' কন্টাক্ট-লেন্স, 'একটা' দুল, ‘একটা মোজা রাখা আমার কাছে। ফেলতে পারিনা। কিছুতেই। :(


জামার হাতায় সেন্টি মুছে, ভালোলাগাগুলো বলি?

১। ভাইয়ের চাকরি পাওয়া, বড় হয়ে যাওয়া: ধুস! এটাও অনেকটা হিল-ভাঙ্গা জুতোর গল্প। পুরোটাই যে ভালো তা না। তবে মোটের ওপর বেশ। নতুন চাকরি লুকিয়ে প্রথম চুমুর মতো। তুলনাহীন থ্রিল। যদিও দিল্লী অতি খাজা জায়গা আর ওখানকার বাঙালিদের বাংলাটাও মোহাম্মদ রফির গলায় রবীন্দ্রসঙ্গীতের মতো .....নীল ভয় দেখায় "আমার বাংলা কিন্তু আস্তে আস্তে ওখানকার বাঙালিদের মত হয়ে যাচ্ছে"। 
"জয়দীপ আমার বর হচ্ছে"/ "আমি একজন উকিল হচ্ছি/ চিঠিটা ভেজে দিস" -র মতন! :D  

[ছিঃ! আমি কি খারাপ, তাই না? (মুনমুন সেনের গলায়) এর ফল আমি পাবো যখন আমার লেখায় লোকে আনন্দবাজারি গুচ্ছ বানান ভুল পাবে।]  

আসল কথা হলো, ভাই কি সুন্দর গুছিয়ে থাকছে। পরিষ্কার রান্নাঘর, পরিষ্কার বাথরুম আর পরিষ্কার বিছানা। আমি কলকাতার ন্যাকা, ভেতো একটা বাঙালি। আর বাঙালি মায়েদের মত "আহারে, বেচারা" টাইপের আদিখ্যেতা আমার মধ্যে ভরপুর। তাই গরম জলে চান, সকালে উঠে বৌর্নভিটা-পান আর কৈলাস কলোনিতে বসে রবীন্দ্রনাথের গান....এই সবকিছু নীলের হচ্ছে কিনা, সেই নিয়ে আমার একটা চিনচিনে মাথা ব্যথা থেকেই যেত। পরে দেখলাম, নাঃ, ছেলে আমার তার এক বন্ধুর সঙ্গে গুছিয়ে সংসার করছে। সঙ্গে রঞ্জাবতী! (এবং রঞ্জার কাঁচের বয়ামের জলও পরিষ্কার!)

@বড় হয়ে যাওয়া: এক শুক্রবার অফিস থেকে ফিরে, "মা, খেতে দাও" না বলে, মাকে বললো: "দু'গ্লাস মদ বাড়ো তো, খাই!"

২। বেড়ানো: হায়দ্রাবাদ, দিল্লি, বম্বে, বেনারস, শান্তিনিকেতন, বকখালি (যেখানে পাঁচ টাকার লাইফবয় সাবান-ওয়ালা বাথরুম)।

বিশেষ দ্রষ্টব্য:

হায়দ্রাবাদ: হানিমুন কাপলের মতো বেল্লেলাপনা, ব্রেকফাস্টেও বিরিয়ানি, রামোজীতে "Dirty Picture"-এর মতো pose দিয়ে ছবি তোলা, আমার 'ওনার' কলেজের দিনগুলো ফিরে দেখা, শহরটাকে লাল রং করে ফেলা (ভীষণ "paint the town red" বাংলায় লিখতে ইচ্ছে করলো) এবং এক পিঠ ট্রেনে চেপে ফেরা।

******************
 
সেদিন, সারাদিন গোলকন্ডা ঘুরে ক্ষিদেয় জিভ যখন গোড়ালিতে ঠেকেছে....
উনি: ক্ষিদে পাচ্ছে, কি খাবি বল।
আমি: কিছু না পেলে ভিরমিই খাবো।
উনি: যাঃ, ভিরমি একটা খাবার হলো?

আর তারপরই অটোকে অর্ডার: তাজ কৃষ্ণা।
আমি: তুই দেখছি বড়লোক; আগে বলিসনি কেন?
উনি: বড়লোক না, বুদ্ধিমান। নে, বুফের সদ্ব্যবহার কর।   
:) :)

৩। আবার করে রবীন্দ্রসঙ্গীত শেখা, নতুন ক্যামেরা, মটনের লাল ঝোল রান্না:
@ রবীন্দ্রসঙ্গীত: ওর সব থেকে প্রিয় গানটা আমি শিখে ফেলেছি। 

পুরনো গান নতুন করে শিখে উপলব্ধি : "হিমের রাতের ওই গগনের দীপগুলিরে" সহজেই  বড়দিনের গানও হতে পারতো। ('দেবতারা আজ আছে চেয়ে - জাগো ধরার ছেলে মেয়ে, আলোয় জাগাও যামিনীরে....') তেমনি, "মাঝে মাঝে তব দেখা পাই" যেন salary/ পুজোর আগে বোনাস পাওয়ার গান। ('ক্ষণিক আলোকে, আঁখির পলকে তোমায় যবে পাই দেখিতে, ওহে হারাই হারাই সদা হয় ভয়, হারাইয়া ফেলি চকিতে')। :P 

৪। ভালো বই: অনেকগুলো ভালো বইয়ের  মধ্যে যেগুলো সব থেকে ভালো লেগেছে, সেগুলো:

  • রস কষ  সিঙাড়া বুলবুলি মস্তক - চন্দ্রিল ভট্টাচার্য। বর "ওজন কমা" বলেছে, বসের সঙ্গে মনোমালিন্য, প্রিয় বান্ধবীর ঝগড়া বা অযথা-মন খারাপে ঘুম আসছে না....এই সব কটার অব্যর্থ অষুধ "র।ক।সি।বু।ম।" আমার মতে ২০১২-র সেরা মন-ভালো করা বইয়ের একটা। (২০১১-য় যেমন ছিল অর্ণব রায়ের "May I hebb your attention pliss") 'কমরেড মঙ্গল', 'কলিকাতার বর্ণপরিচয়' 'পরের বিজয়া থেকে প্রণাম করব তোমায়' আমার প্রিয় চ্যাপ্টার। 
  • God is not great - Christopher Hitchens. 'Athiesm' -এর ওপর এত ভালো লেখা আমি আগে পড়িনি। 'এত ভালো' বলার কারণ এই বইয়ের লজিক, হিউমার আর উইট। ধর্মকে চ্যালেঞ্জ ছুঁড়ে যে সব লেখা, সেকরম  আমি পড়েছি বহু জায়গায়। কিন্তু এভাবে নাড়া দেয় নি একটাও। রিচার্ড ডকিন্স একটা দারুণ কথা বলেছেন লেখকের ব্যাপারে : "If you are a religious apologist invited to debate with Christopher Hitchens, DECLINE." আমি একমত।  
  • Kitnay Aadmi Thay? - Diptakirti Chaudhuri. "র।ক।সি।বু।ম।"-এর জন্য যা যা লিখেছি সেটা একভাবে এই বইটার জন্যও প্রযোজ্য। তাই, আর লিখছি না। বইটার শুরুতে দুটো লাইন আছে। "Movies should have a beginning, a middle and an end" - Georges Franju, "But not necessarily in that order" - Godard. আমার মনে হয়, এই দুটো লাইন এই বইটার জন্যই লেখা।
  • চিঠি পত্র - রবীন্দ্রনাথ ঠাকুর। এই বইটা না পড়লে রবীন্দ্রনাথকে জানা অসম্পূর্ণ থেকে যেত আজীবন। নীচের ছবিটা প্যারিস থেকে লেখা স্ত্রীকে একটা পোস্ট কার্ডের। 

সান্তনা পুরস্কার: বুদ্ধদেব গুহর 'খেলা যখন', ১৯৬২ সালের 'উল্টোরথ' পুজোসংখ্যা, অনিরুদ্ধ ভট্টাচার্য ও বালাজী ভিত্তালের 'R. D. Burman: the man, the music', অনুপম খেরের 'The best thing about you is You' 

৫। ভালো বাংলা 'বই': 
  • অনীক দত্তের ভূতের ভবিষ্যৎ।
  • সৃজিৎ মুখোপাধ্যায়ের হেমলক সোসাইটি।
  • ঋতুপর্ণ ঘোষের চিত্রাঙ্গদা।
  • অনিরুদ্ধ রায় চৌধুরীর অপরাজিতা তুমি।
  • সুমন ঘোষের নোবেল চোর। 
  • অদিতি রায়ের অবশেষে।
  • শিবপ্রসাদ মুখার্জী এবং নন্দিতা রায়ের মুক্তধারা।
  • অঞ্জন দত্তের দত্ত vs. দত্ত।
  • রাজ চক্রবর্তীর বোঝে না সে বোঝে না। 
  • সন্দীপ রায়ের যেখানে ভূতের ভয়। 
  • সুদেষ্ণা রায় আর অভিজিৎ গুহর তিন ইয়ারি কথা। (যদিও রিলিসের আগেই এটা বেশ কয়েক বছর আগে দেখা)

৬। ফাজলামি/ রসিকতা: ওই জিনিষটা আমার মতো আপামর বাঙালির কাছে জল বাতাস অক্সিজেন, গোলপার্কের সেকেন্ড হ্যান্ড বই, আরসালানের বিরিয়ানি আর সাউথ পোলের মোগলাইয়ের মতো। বেঁচে থাকার রসদ। এ বছরের সেরা রসিকতা, আমার মতে:
  • মা: "নীল, আজ বাবার ছবি খবরের কাগজে বেরিয়েছে।" ভাই: "কেন, ঘুষ নিতে গিয়ে ধরা পড়েছে?" :D 
  • আমার দেওরের এজেন্সিতে "কেয়ো কার্পিনের" বিজ্ঞাপনের লাইন ভাবতে বলায়, ওর  এক কলিগের বিরক্তি-উক্তি: "কেয়ো কার্পিন লাগাও, বাল হবে।"
  • মাছ মিষ্টি & মোরের এই গানটার শুরুর দিকে একটা নেমপ্লেট দেখায়। "A. K. De".
  • উইস্কীর গ্লাস হাতে দেওরের বন্ধুর স্ত্রীর ছবি। মেয়েটির নাম দেবযানী। ছবির caption: 'Scotch ও দেবযানী' 
  • 'উফ! কি ফিগার! আমি eager!' 
  • হীরক-রানী (নো মোর কমেন্টস)

৭। প্রেম: শাশ্বত চট্টোপাধ্যায়। 'পোতমার্ধে পোবল বিষ্টি, ধৈর্য ধরে বসুন। ইস্টবেঙ্গলের পোসান্ত, মোহন বাগানের পোসুন'... একদম ইস্টবেঙ্গল-মোহনবাগানের মতো হাড্ডা হাড্ডি লড়াইয়ের পর, নওয়াজউদ্দিন সিদ্দিকিকে এক গোলে হারিয়ে এই ভদ্রলোক আমার প্রেমের victory stand-এ দাঁড়িয়ে ঘাম মুছছেন। 

৮। সেরা 'সেরা লিস্ট': আনন্দলোক পত্রিকা। কেন? এই যে....
  • সেরা বাঙালি: পোণব বাবু, আমাদের পেসিডেন্ট।
  • সেরা প্রশ্নচিহ্ন: সচিন তেন্ডুলকার।
  • স্টুডেন্ট অফ দ্য ইয়ার: শ্রীদেবী।
  • সেরা শাশুড়িমা: শর্মিলা ঠাকুর।
  • সেরা হিরো: যুবরাজ সিংহ।
  • সেরা চমক: ভূতের ভবিষ্যৎ। (আমি এখানে স্বস্তিকার নামটাও ঢোকাতে চাই।)
  • সেরা 'টুকি': আরাধ্যা বচ্চন।
  • সেরা ফুলদানি: ক্যাটরিনা কাইফ।
  • সেরা ঝগড়ুটে: মহেশ ভূপতি।
  • সেরা ম্যানিয়া: সাই এবং তার গ্যাংনাম স্টাইল।
  • সেরা ট্র্যাজেডি: 'জোকার'
  • সেরা চলমান অশরীরী: করিনা কপূর।
  • সেরা স্কুপ: উইলিয়াম-ক্যাথরিনের সন্তান।
  • সেরা যাত্রাপালা: রবার্ট প্যাটিনসন এবং ক্রিস্টান স্টুয়ার্ট।
  • সেরা বাঘ: সলমান খান। (না, উনি বাঘ খান না, ওনাকে বাঘ বলা হয়েছে)
  • সেরা আতঙ্ক: বব বিশ্বাস।
  • সেরা ধাঁধা: আদিত্য-রানির বিয়ে।
  • সেরা গোয়ারগোবিন্দ: মহেন্দ্র সিংহ ধোনি। (কিছুতেই চন্দ্রবিন্দু টাইপ করতে পারলাম না 'গো'-এর ওপর।)
  • সেরা কর্পূর: হৃতিক রোশন।
  • সেরা আদিখ্যেতা: KKR-এর IPL জয় (সরকারের বদান্যতায় সোনার চেন, তার বিনিময়ে কপালে চুমু, মনে পড়ে?)
  • সেরা টুকলি: বরফি।
  • সেরা আবিষ্কার: নওয়াজউদ্দিন সিদ্দিকি।
  • সেরা ব্রেকআপ: কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস।

*********************
ওপরের মুহূর্তগুলো ভালো। একটা বাজে বছরের ভালো অংশ। এগুলো ভাবলেই ঠিক মন ভালো হয়ে যাবে। ঠিক যেন হোমিওপাথির ছোটো সাদা গুলির মতো। কিসে কাজ দেবে না ভেবে মুখে দিলেই মন ফুরফুরে!  

বা সিনড্রেলার জুতোর মতো। পায়ে গলালেই আমি আবার রানি!

*********************
নতুন বছর ভালো কাটুক। সব্বার।

6 comments:

  1. ei lekhar "Shera" tukro:..(na, uni bagh khan na, onake bagh bola hoyechhe)....I can hear your giggle.
    aar amar mawte sera 'Chhann se jo tute koi'-resolution:Jab Tak Hai Jaan (Saridon kheye dekhe jan)

    ReplyDelete
  2. Khub shundor aar bhalo.

    ReplyDelete
  3. @Mandira: :D "jab taak hein jaan, saridon kheye dekhe jaan"...eta apt. bhalo bolechish.

    @Anonymous: Thank you. Tomar/ Apnar/ Tor notun bochhor khub shundor aar bhalo hok. :)

    ReplyDelete
  4. pordte kinchid koshto holo..(u know why) kintu khoooob bhalo laglo..!!
    likhe jao..aamra porde jai..
    <3 Banhea

    ReplyDelete
  5. may be off-topic but I am a big fan of your writing. You are awesome!:-)

    But the only comments I can think of are sarcastic ones. So I am forced to post them anonymously & I have never revealed my real name.

    Some day .....some day...i will tell you who I am!...and you will be surprised!:D

    Desmond(fake name! again!)

    ReplyDelete
    Replies
    1. Thank you. I know I am awesome. And, I also know you are fake. Thanks anyways :D

      Delete